ব্লগ এ টেস্ট


শেপ মেমোরি  বলতে বোঝায় কোন বিকৃতময় অবস্থা থেকে পুনরায় প্রাথমিক নির্দিষ্ট  আকারে ফিরে আসার সক্ষমতা বোঝায় ।বিভিন্ন বাহ্যিক পরিবেশের প্রভাবে কোন বস্তু তার নিজস্ব আকার হারিয়ে একটি
অস্থায়ী আকৃতি ধারণ করলেও পুনরায় সেটি তার প্রাথমিক আকারে ফিরে আসতে পারে।এই রূপ প্রথম কোন পদার্থ আবিষ্কৃত ১৯৬০ সালে ,যার নাম শেপ মেমোরি ধাতব সংকর ।শেপ মেমোরি পলিমার নিয়ে প্রথম বিস্তারিত গবেষণা শুরু হয়েছিল  ফ্রান্সে । তবে প্রথম বাণিজ্যিক ব্যবহার  হয় জাপানে ১৯৮৪ তে।
কিভাবে শেপ মেমোরি পলিমার তার নির্দিষ্ট আকার বজায় রাখে ? 
এবং কিভাবে এটি টেক্সটাইল পোশাক তৈরিতে ব্যবহার হচ্ছে ?
শেপ মেমোরি ধাতব সংকর ও শেপ মেমোরি পলিমারের মধ্যে কিছু উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে,যেকারনে টেক্সটাইল পোশাকে শেপ মেমোরি পলিমারকে ব্যাবহার করা গেলেও শেপ মেমোরি ধাতব সংকরকে করা যায় না । যেমন
ধাতব সংকরের প্রসারণ ক্ষমতা মাত্র ৮% ,সেখানে ইউরাথেন পলিমারের ১০-২০০% পর্যন্ত হতে পারে


শেপ মেমোরি পলিমারের থাকে চক্রাকার গঠনাকৃতি ও সহজ আকৃতি ধারণক্ষমতা ও বড় সীমার গ্লাস ট্রাঞ্জীশন তাপমাত্রা(Tg)। (Tg) হল পলিমারের স্থিতিস্থাপক ক্রিয়াকরন নির্দেশক একটি তাপমাত্রা যে তাপমাত্রার উপড়ে উঠলে পদার্থটি রাবারের(Rubber like) মত গঠনাকৃতি প্রাপ্ত হয় ,তখন এতে যতই চাপ প্রয়োগ করা হোক , এটি ভাঙবে না আর এই তাপমাত্রার নিচে নামলে কঠিন (Glassy state)ভঙ্গুর অবস্থায় চলে যাবে ।

ছবিঃ  শেপ মেমোরি পলিমারের তাপমাত্রা নির্ভরশীলতা

এ গুণগুলোর জন্যই শেপ মেমোরি পলিমার আজকের আধুনিক সব পদার্থের মধ্যে একটি
কিভাবে শেপ মেমোরি কাজ করে ?
শেপ মেমোরি ক্ষমতা তাপ,আলো,বিদ্যুৎ ও অন্যান্য উত্তেজক পরিবর্তনে বৃদ্ধি পেতে পারে।শেপ মেমোরি পলিমার গঠনগতভাবে দুই ধরণের অংশে বিভক্ত থাকে একটি হল সুসজ্জিত ঈষৎ নরম অংশ ,অপরটি কঠিন অগোছালো অংশ ।এ দু অংশ পরস্পরের সাথে ঘনিস্টভাবে জোড়া লেগে তাদের সুক্ষাতিসুক্ষ পর্যায়ে ভিন্নতা প্রদর্শন করে। এই স্ফটিকাকার কঠিন অগোছালো অংশটিই পদার্থের কাঠিন্যের জন্য দায়ী আর নরম নিরাকার অংশ স্থিতিস্থাপকতা সৃষ্টি করে পদার্থটির আকার আকৃতি বজায় রাখে।উল্লেখ্য এ নরম অংশটির গ্লাস ট্রাঞ্জিশন(Tg) তাপমাত্রা সাধারণ কক্ষ তাপমাত্রার নিচে থাকা বাঞ্ছনীয়।

স্থিতিস্থাপকতার ব্যাপারে আরও আলোচনার আগে আমাদের অবশ্যই জানা উচিৎ স্থিতিস্থাপক মডুলাস কি সব বস্তুর  নির্দিষ্টএকটি স্টিতিস্থাপক মডুলাস থাকে । স্থিতিস্থাপক মডুলাস  একটি নাম্বার বা মান,যা ঐ পদার্থের আকার পরিবর্তিত হওয়ার ক্ষমতা কে প্রকাশ করে ।যেকোন পদার্থের ধর্মের উপড়  স্ট্রেস- স্ত্রেইন বক্র রেখা  প্রকাশ করলে সে রেখাটি স্থিতিস্থাপক পরিবর্তন বা স্থিতিস্থাপক সীমার মধ্যে পদার্থটির বিকৃতির পরিমান  বুঝিয়ে দেবে।স্বাভাবিকভাবেই সে সকল পদার্থ শক্ত তার স্থিতিস্থাপক মডুলাসের মান বড়।
Share on Google Plus

About অমিত

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
    Blogger Comment
    Facebook Comment

0 মন্তব্য(গুলি) :

একটি মন্তব্য পোস্ট করুন